ভোট সমাচার
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

শহর কিম্বা শহরতলী
পাড়া কিম্বা ওলিগলি
চায়ের কাপে তুফান ওঠে
মুখে মুখে তুবড়ি ছোটে
ভোট এসেছে ভোট।

নানা রকম শব্দ কানে
ঘষোক বলে ভোটের মানে
ছন্দ তালে গানে গানে
প্রচার গাড়ি ছোট।

বাড়িবাড়ি ঘোরেন নেতা
মন ভোলান কত কথা
পাশ হবে তো? মাথা ব্যথা,
সাঙ্গপাঙ্গ তারাও ছোটেন
পকেট ভরা নোট?

গভীর রাতে কড়া নাড়া
নেতা-কর্মী বাড়ি ছাড়া
যদি ভোটার দেনগো সাড়া
সেই আশাতে বুকটি বেঁধে
ভোটার কিনতে ছোট।

কার-বা কতো পাল্লাভারী
কে- বা করবে আহাজারি
কে-বা হবে দেশান্তরী,
যুক্তির নেই শেষ;
স্লোগান দেয় দলে দলে
কণ্ঠনালী উঠছে ফুলে
প্রিয় মার্কা ধরছে তুলে
ছড়ায় যে বিদ্বেষ।

কে-বা বেশি রং বদলায়
কে বা বেশি ডিগবাজি খায়
কোন নেতার যে পোয়া বার
হিসেব-নিকেষ চলছে আরো
চলছে ভোটের রেশ।

হাটে মাঠে নদীর ঘাটে
স্রোতের মতো খবর রটে,
ইচ্ছা মতো পারবে দিতে
প্রিয় মার্কায় ভোট;
না কি এবার বলবে কথা
কালো টাকার নোট।

কার কেটেছে পায়ের পাতা,
কার ফেটেছে নাক ও মাথা,
কার-বা ক্ষত বর্ণনাহীন,
কে পেয়েছে চোট?

কেউবা গলায় পরবে মালা
বাড়বে কারো বুকের জ্বালা
কেউবা বলবে পালা পালা
এখান থেকে ফোট;
ভোট এসেছে ভোট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।